।। সাংখ্য 4 ।।
যোগ নিয়ে বিস্তারিত আলোচনা পাতঞ্জল দর্শন এ পাওয়া যাবে। এদিকে পাতঞ্জল বুঝতে গেলে সাংখ্য আগে অনুধাবন করার প্রয়োজন ।
আমরা কিছুই প্রমাণ ছাড়া গ্রহণ করব না । এবার প্রমাণ সাংখ্য মতে প্রত্যক্ষ ও অনুমান। চার্বাক প্রত্যক্ষ প্রমাণ ছাড়া কিছুই গ্রহণ করেন নি । বর্তমানে আমরা প্রায় সবাই চার্বাক পন্থী ।
নৈয়ায়িকেরা 3, 4 এমনকি 8 প্রকার প্রমাণের কথা বলেন। সেসব তত্ত্বের কচাকচি ।
আমরা সাংখ্য মত এবং বৌদ্ধ মতকেই গ্রহণ করতে পারি । যেখানে প্রত্যক্ষ ছাড়া বাকিদের দ্বিতীয় গোত্রে রাখা হয়েছে ।
সাংখ্য বলছে অপ্রত্যক্ষ প্রমাণ অধিকারী ব্যক্তিই কেবল অনুধাবন করেন ।
' ' সদপি নাভিহিতং অনধিকারাৎ' ।।
সাংখ্যে শব্দ বা আপ্তবাক্য বলে এক পরোক্ষ প্রমাণ এর কথা বলা আছে ।
যিনি রাগ-দ্বেষ ইত্যাদি দোষ্মুক্ত সেই ব্যক্তিকে 'আপ্ত' ব্যক্তি বলা হয়। এই ব্যক্তি মহ মুক্ত অবস্থায় জগত্ সংসারকে দেখতে পান বলে তিনি সত্যকে দর্শন করেন। এই ব্যক্তি যে বাক্য বলেন তা সত্য-উপলব্ধ বাক্য বলে সেই বাক্যকে 'আপ্ত-বাক্য' বলে। সাংখ্য দর্শনে 'আপ্ত বাক্য'-কে একধরনের প্রমাণ বলা হয়।
-- ক্রমশঃ
আমরা কিছুই প্রমাণ ছাড়া গ্রহণ করব না । এবার প্রমাণ সাংখ্য মতে প্রত্যক্ষ ও অনুমান। চার্বাক প্রত্যক্ষ প্রমাণ ছাড়া কিছুই গ্রহণ করেন নি । বর্তমানে আমরা প্রায় সবাই চার্বাক পন্থী ।
নৈয়ায়িকেরা 3, 4 এমনকি 8 প্রকার প্রমাণের কথা বলেন। সেসব তত্ত্বের কচাকচি ।
আমরা সাংখ্য মত এবং বৌদ্ধ মতকেই গ্রহণ করতে পারি । যেখানে প্রত্যক্ষ ছাড়া বাকিদের দ্বিতীয় গোত্রে রাখা হয়েছে ।
সাংখ্য বলছে অপ্রত্যক্ষ প্রমাণ অধিকারী ব্যক্তিই কেবল অনুধাবন করেন ।
' ' সদপি নাভিহিতং অনধিকারাৎ' ।।
সাংখ্যে শব্দ বা আপ্তবাক্য বলে এক পরোক্ষ প্রমাণ এর কথা বলা আছে ।
যিনি রাগ-দ্বেষ ইত্যাদি দোষ্মুক্ত সেই ব্যক্তিকে 'আপ্ত' ব্যক্তি বলা হয়। এই ব্যক্তি মহ মুক্ত অবস্থায় জগত্ সংসারকে দেখতে পান বলে তিনি সত্যকে দর্শন করেন। এই ব্যক্তি যে বাক্য বলেন তা সত্য-উপলব্ধ বাক্য বলে সেই বাক্যকে 'আপ্ত-বাক্য' বলে। সাংখ্য দর্শনে 'আপ্ত বাক্য'-কে একধরনের প্রমাণ বলা হয়।
-- ক্রমশঃ
Comments
Post a Comment