।। সাংখ্য 5 ।।
।। সূত্র 6 -10 ।।
দুঃখ, দুঃখের কারণ, ও দুঃখ হতে নিবৃত্তির কথা বৌদ্ধ দর্শনের অনেক আগেই সাংখ্য বিস্তারিত ব্যাখ্যা করেছে ।
বস্তু বর্তমান থাকা সত্ত্বেও অতিদূরতা , অতিনৈকট্য , সূক্ষ্মতা, মতিভ্রম ইত্যাদি নানা কারণে প্রত্যক্ষ গোচর হয় না ।
অতিদুরতা - ভৌগলিক দুরত্বের কারণে দুরের বস্তু চোখে দেখা যায় না।
অতিনৈকট্য - কোন বস্তু যদি চোখের Focal Length এর মধ্যে চলে আসে, তাহলে তা নজরে আসে না।
সূক্ষতা - আনবিক বা পারমানবিক বস্তুকণা; germ, bacteria ইত্যাদি আমাদের দৃষ্টি গোচর নয়।
মতিভ্রম - এটি হলে সবই গন্ডগোল।
আবার অতীন্দ্রিয় পদার্থের জ্ঞান অনুমান ও আগম নির্ভর ।
জড় তত্ত্ব থেকে পৃথক করে আত্মা তথা পুরুষকে উপলব্ধি করাই সমস্ত আধ্যাত্ম শাস্ত্রের চরম উদ্দেশ্য ।
দুঃখ হতে মুক্তির একমাত্র জ্ঞান হল আত্মজ্ঞান ।
প্রায় সমস্ত উপনিষদ-এ আত্মজ্ঞানের কথা বলা আছে।
পতঞ্জলি বলছেন,
'তদা দ্রুষ্ট স্বরূপে অবস্থানম্'
দ্রষ্টার স্বরূপে চিত্ত বৃত্তির নিরোধ হল যোগ । সে অবস্থায় পুরুষের সাথে তার স্বরূপের মিলন হয় ।
চিত্ত নিরুদ্ধ অবস্থা হল কৈবল্য । আর কৈবল্য হল মুক্তি ।
এবার তাহলে চিত্ত বৃত্তি কি? আর তার নিরুদ্ধ হওয়াটা কি এ প্রশ্ন আসবে ।
- ক্রমশঃ
।। সূত্র 6 -10 ।।
দুঃখ, দুঃখের কারণ, ও দুঃখ হতে নিবৃত্তির কথা বৌদ্ধ দর্শনের অনেক আগেই সাংখ্য বিস্তারিত ব্যাখ্যা করেছে ।
বস্তু বর্তমান থাকা সত্ত্বেও অতিদূরতা , অতিনৈকট্য , সূক্ষ্মতা, মতিভ্রম ইত্যাদি নানা কারণে প্রত্যক্ষ গোচর হয় না ।
অতিদুরতা - ভৌগলিক দুরত্বের কারণে দুরের বস্তু চোখে দেখা যায় না।
অতিনৈকট্য - কোন বস্তু যদি চোখের Focal Length এর মধ্যে চলে আসে, তাহলে তা নজরে আসে না।
সূক্ষতা - আনবিক বা পারমানবিক বস্তুকণা; germ, bacteria ইত্যাদি আমাদের দৃষ্টি গোচর নয়।
মতিভ্রম - এটি হলে সবই গন্ডগোল।
আবার অতীন্দ্রিয় পদার্থের জ্ঞান অনুমান ও আগম নির্ভর ।
জড় তত্ত্ব থেকে পৃথক করে আত্মা তথা পুরুষকে উপলব্ধি করাই সমস্ত আধ্যাত্ম শাস্ত্রের চরম উদ্দেশ্য ।
দুঃখ হতে মুক্তির একমাত্র জ্ঞান হল আত্মজ্ঞান ।
প্রায় সমস্ত উপনিষদ-এ আত্মজ্ঞানের কথা বলা আছে।
পতঞ্জলি বলছেন,
'তদা দ্রুষ্ট স্বরূপে অবস্থানম্'
দ্রষ্টার স্বরূপে চিত্ত বৃত্তির নিরোধ হল যোগ । সে অবস্থায় পুরুষের সাথে তার স্বরূপের মিলন হয় ।
চিত্ত নিরুদ্ধ অবস্থা হল কৈবল্য । আর কৈবল্য হল মুক্তি ।
এবার তাহলে চিত্ত বৃত্তি কি? আর তার নিরুদ্ধ হওয়াটা কি এ প্রশ্ন আসবে ।
- ক্রমশঃ
Comments
Post a Comment