।। সাংখ্য দর্শন ।। 1।।
প্রায় দশ বছর যাবত এই দর্শন অনুধাবনে প্রচেষ্টার পর social media তে কিছু আলোচনায় প্রবেশ করছি । সম্প্রতি Facebook এ প্রাপ্ত, একজন পরিচিত মানুষের post এর সৌজন্যে, পরোক্ষে এ বিষয়ে পুনরায় আগ্রহী হই। (life is extremely interesting. Mother nature always sends signals through various ways ) ।
Social media তে এ আলোচনার উদ্দেশ্য কখন কার মাধ্যমে কি দরজা খুলে যায় ।
হালকা বা personified comment দেবেন না এই আশা রাখব । আগ্রহীজনের আলোচনা আমার পাথেয় ।
Social media তে এ আলোচনার উদ্দেশ্য কখন কার মাধ্যমে কি দরজা খুলে যায় ।
হালকা বা personified comment দেবেন না এই আশা রাখব । আগ্রহীজনের আলোচনা আমার পাথেয় ।
বলা হয় ভারতের প্রাচীনতম দর্শন হল সাংখ্য । এতে সৃষ্টি কর্তা ঈশ্বরের অঙ্গীকার নেই । প্রকৃতি ও পুরুষ (আত্মা ) এই দুই অনাদিতত্ব। জীবাত্মা এখানে পুরুষ নামে উল্লিখিত। তার বাইরের জগত্-সংসার হল প্রকৃতি। সমগ্রটা হল 'প্রকৃতি (mother nature)', আর নারী-পুরুষ নির্বিশেষে ব্যক্তি হল 'পুরুষ'। জীবাত্মা তপস্যাবলে অণিমাদি ঐশ্বর্যশালী হয় ।
কপিল মুনি এই দর্শনের প্রবক্তা । শুরুতেই চমক ।
কপিলায় মহামুনয়ে শিষ্যায় তস্য চাসুরয়ে ।
পঞ্চশিখায় তথেশ্বর কৃষ্ণয়ৈতৈ নমস্যাম ।।
কপিল, তার শিষ্য আসুরি/অসুর, কৃষ্ণ এনাদের প্রণাম ।
ভাগবত পাঠে পাচ্ছি কপিল মুনি স্বায়ম্ভূব মনু সমসাময়িক । একপর এক গুরু অসুর, অপরজন কৃষ্ণ ।
এই কৃষ্ণ মহাভারতের কৃষ্ণ নন ।
অসুর গুরুতে এসে ভাবনা বিস্তার লাভ করল ।
তাহলে এটা সেই সময় যখন দেবগোষ্ঠী ও মানব গোষ্ঠীর সাথে সাথে অসুর ( গোষ্ঠী) ও সসম্মানে বিরাজিত ।
[দেব-মানব-আসুর (দৈত্য ও দানব) - এরা যে বৈদিক যুগে ভারতবর্ষে মানবসমাজের নানা সম্প্রদায়, সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে 'আর্য দিগন্তে সিন্ধু সভ্যতা' গ্রন্থে (লেখক)]
-- ক্রমশঃ
পঞ্চশিখায় তথেশ্বর কৃষ্ণয়ৈতৈ নমস্যাম ।।
কপিল, তার শিষ্য আসুরি/অসুর, কৃষ্ণ এনাদের প্রণাম ।
ভাগবত পাঠে পাচ্ছি কপিল মুনি স্বায়ম্ভূব মনু সমসাময়িক । একপর এক গুরু অসুর, অপরজন কৃষ্ণ ।
এই কৃষ্ণ মহাভারতের কৃষ্ণ নন ।
অসুর গুরুতে এসে ভাবনা বিস্তার লাভ করল ।
তাহলে এটা সেই সময় যখন দেবগোষ্ঠী ও মানব গোষ্ঠীর সাথে সাথে অসুর ( গোষ্ঠী) ও সসম্মানে বিরাজিত ।
[দেব-মানব-আসুর (দৈত্য ও দানব) - এরা যে বৈদিক যুগে ভারতবর্ষে মানবসমাজের নানা সম্প্রদায়, সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে 'আর্য দিগন্তে সিন্ধু সভ্যতা' গ্রন্থে (লেখক)]
-- ক্রমশঃ
besh
ReplyDelete