।। সাংখ্য 7 ।। সূত্র 24 -30 ।।
চক্ষু, কর্ণ, নাসিকা, জিহ্বা ও ত্বক এই পাঁচ sense organ হল জ্ঞানেন্দ্রিয় । বাক, হস্ত, পদ, পায়ু ও উপস্থ হল কর্মেন্দ্রিয় ।
মন হল একাদশতম ইন্দ্রিয় । এটি কর্মেন্দ্রিয় ও জ্ঞানেন্দ্রিয় উভয়ই ।
আমি বা আমার এমন অভিমান-বিশিষ্ট অন্তঃকরণকে অহঙ্কার বলে ।
মন বা চিত্তে ত্রিগুণের অবস্থান।
' চলং হি গুণ বৃত্তং'
গুণত্রয়ের স্বভাব চঞ্চলতা । চিত্ত তাই সর্বদাই চঞ্চল ।
এদিকে যে বিষয়ে সন্দেহ নেই তাকে প্রমাণ বলে। প্রমাণের ফলস্বরূপ পুরুষ লাভ করে বোধ । একে বলা হয় প্রমা ।
রাগ-দ্বেষাদি দোষ রহিত ব্যক্তি হলেন আপ্ত । তার বাক্য হল আপ্ত বাক্য । একেই আবার আগম প্রমাণ হিসাবে ধরা হয় ।
শাস্ত্রে শিল্পশাস্ত্রাদি বিষয় বুদ্ধিকে বিজ্ঞান বলে আর মুক্তির উপায় বুদ্ধিকে বলে জ্ঞান ।
বিরাগ শব্দের অর্থ হল অনুরাগের অভাব। বৈরাগ্য হল detachment ।
ভোগ বিষয়ে অনুরাগ থাকলে ইন্দ্রিয়সকল বিষয় লাভে ব্যগ্র হয় । এতে চিত্ত নিয়ত চঞ্চল হয় । এই হল চিত্ত বৃত্তি।
এই চিত্ত বৃত্তি দূর হলেই আসে বৈরাগ্য তথা মোক্ষ তথা মুক্তি ।
প্রকৃতিগত ত্রিগুণের কর্তা পুরুষ নয়, সে দ্রষ্টা মাত্র । অহঙ্কার বশতঃ ত্রিগুণের সাথে যুক্ত হলেই সে বদ্ধ । সাক্ষী বা দ্রষ্টা হয়ে কর্মরত হলে সে মুক্ত ।
- ক্রমশঃ
চক্ষু, কর্ণ, নাসিকা, জিহ্বা ও ত্বক এই পাঁচ sense organ হল জ্ঞানেন্দ্রিয় । বাক, হস্ত, পদ, পায়ু ও উপস্থ হল কর্মেন্দ্রিয় ।
মন হল একাদশতম ইন্দ্রিয় । এটি কর্মেন্দ্রিয় ও জ্ঞানেন্দ্রিয় উভয়ই ।
আমি বা আমার এমন অভিমান-বিশিষ্ট অন্তঃকরণকে অহঙ্কার বলে ।
মন বা চিত্তে ত্রিগুণের অবস্থান।
' চলং হি গুণ বৃত্তং'
গুণত্রয়ের স্বভাব চঞ্চলতা । চিত্ত তাই সর্বদাই চঞ্চল ।
এদিকে যে বিষয়ে সন্দেহ নেই তাকে প্রমাণ বলে। প্রমাণের ফলস্বরূপ পুরুষ লাভ করে বোধ । একে বলা হয় প্রমা ।
রাগ-দ্বেষাদি দোষ রহিত ব্যক্তি হলেন আপ্ত । তার বাক্য হল আপ্ত বাক্য । একেই আবার আগম প্রমাণ হিসাবে ধরা হয় ।
শাস্ত্রে শিল্পশাস্ত্রাদি বিষয় বুদ্ধিকে বিজ্ঞান বলে আর মুক্তির উপায় বুদ্ধিকে বলে জ্ঞান ।
বিরাগ শব্দের অর্থ হল অনুরাগের অভাব। বৈরাগ্য হল detachment ।
ভোগ বিষয়ে অনুরাগ থাকলে ইন্দ্রিয়সকল বিষয় লাভে ব্যগ্র হয় । এতে চিত্ত নিয়ত চঞ্চল হয় । এই হল চিত্ত বৃত্তি।
এই চিত্ত বৃত্তি দূর হলেই আসে বৈরাগ্য তথা মোক্ষ তথা মুক্তি ।
প্রকৃতিগত ত্রিগুণের কর্তা পুরুষ নয়, সে দ্রষ্টা মাত্র । অহঙ্কার বশতঃ ত্রিগুণের সাথে যুক্ত হলেই সে বদ্ধ । সাক্ষী বা দ্রষ্টা হয়ে কর্মরত হলে সে মুক্ত ।
- ক্রমশঃ
Comments
Post a Comment