।। সাংখ্য ২।।
পতঞ্জলী ও সাংখ্য দর্শণ পরস্পর পরিপূরক।
বিস্তারিত আলোচনার জন্য শ্রীমদ হরিহরানন্দ আরণ্য এবং পূর্ণচন্দ্র বেদান্তচুঞ্চু সাংখ্যভূষণ মহাশয়দের আলোচনা বিবেচ্য ।
পতঞ্জলী ও সাংখ্য দর্শণ পরস্পর পরিপূরক।
বিস্তারিত আলোচনার জন্য শ্রীমদ হরিহরানন্দ আরণ্য এবং পূর্ণচন্দ্র বেদান্তচুঞ্চু সাংখ্যভূষণ মহাশয়দের আলোচনা বিবেচ্য ।
দুঃখত্রয়াভিঘাতাজ জিজ্ঞাসা তদপঘাতক হেতৌ ...।।
-- দুঃখ তিন প্রকার। আধিভৌতিক, আধিদৈবিক ও আধ্যাত্মিক।
আধিভৌতিক - সাংসারিক দুঃখ।
আধিদৈবিক - ঝড়-ঝঞ্জা ইত্যাদি প্রাকৃতিক বিপর্যয়, যা মানুষের নিয়ন্ত্রনে নয়।
আধ্যাত্মিক - পারমাত্মিক যন্ত্রনা।
দুঃখ অনিষ্টকর সকলেই জ্ঞাত।
তাই দুঃখনাশের উপায় জানা আবশ্যক ।।
দুঃখত্রয় নিবৃত হলেও পুনরায় সৃষ্ট হতে পারে।
তাই দুঃখত্রয় বিনষ্ট হয় ও পুনরায় জন্মিতে না পারে এরূপ চেষ্টা করা উচিত।
উপনিষদ আলোচনার ক্ষেত্রে আমরা দেখব প্রায় সকল উপনিষদের আলোচনার প্রারম্ভে শান্তি শ্লোক দেওয়া আছে। সেই শ্লোকের শেষে তিন বার 'শান্তি' বলা হয়। তিন প্রকার দুঃখকে 'ত্রিতাপ জ্বালা' বলা হয় লৌকিকভাবে। এই ত্রিতাপের উদ্দেশ্যে তিন বার শান্তি বলা হয়।
ক্রমশঃ
আধিভৌতিক - সাংসারিক দুঃখ।
আধিদৈবিক - ঝড়-ঝঞ্জা ইত্যাদি প্রাকৃতিক বিপর্যয়, যা মানুষের নিয়ন্ত্রনে নয়।
আধ্যাত্মিক - পারমাত্মিক যন্ত্রনা।
দুঃখ অনিষ্টকর সকলেই জ্ঞাত।
তাই দুঃখনাশের উপায় জানা আবশ্যক ।।
দুঃখত্রয় নিবৃত হলেও পুনরায় সৃষ্ট হতে পারে।
তাই দুঃখত্রয় বিনষ্ট হয় ও পুনরায় জন্মিতে না পারে এরূপ চেষ্টা করা উচিত।
উপনিষদ আলোচনার ক্ষেত্রে আমরা দেখব প্রায় সকল উপনিষদের আলোচনার প্রারম্ভে শান্তি শ্লোক দেওয়া আছে। সেই শ্লোকের শেষে তিন বার 'শান্তি' বলা হয়। তিন প্রকার দুঃখকে 'ত্রিতাপ জ্বালা' বলা হয় লৌকিকভাবে। এই ত্রিতাপের উদ্দেশ্যে তিন বার শান্তি বলা হয়।
ক্রমশঃ
Comments
Post a Comment