চর্যা 6

চর্যা 6
" দশমি দুয়ারত চিহ্ন দেখইআ
  আইল গরাহক অপনে বহিয়া।
পইঠেল গরাহক নাহি নিসারা ...
-- বিরুআ পাদ ( ত্রিপুরাতে জন্ম, দেবপালের সমসাময়িক, বিরুআ বজ্র গীতিকা- র রচয়িতা) শুড়িনি ( নৈরাত্মাদেবীর রূপক, তিনি কখনও ডোম্বী, ঈখনও শবরী) দশমী দুয়ারে চিহ্ন দিয়ে রাখেন। যারা বোধিচিত্তের প্রত্যাশী, তারা সে পথে শুড়িখানায় প্রবেশ করে এবং আর বের হয় না। অর্থাৎ নির্বাণ লাভ করে ।
  বোধিচিত্ত দেহে কিভাবে প্রবেশ করে ? শরীরের নয়টি রন্ধ্রপথ বা নবদ্বার ( চক্ষু 2, কর্ন 2, নাক2, মুখ, পায়ু ও উপস্থ) এর একটি দিয়েও নয়। প্রবেশ করে অতিরিক্ত দশম রন্ধ্র দিয়ে। বৌদ্ধ দর্শনে একে ' বৈরোচন দ্বার' বলে। বুদ্ধ যেভাবে বুদ্ধত্ব লাভ করেছিলেন ঠিক সেই ভাবে। সম্ভবত তান্ত্রিক মতে একেই বলে ব্রহ্মরন্ধ্র।
  চিখিলপাদ আবার বলছেন -
" ভবনই গহন গম্ভীর বেগে বাহী "
--  জীবননদী গহন ও গম্ভীর। তার দুদিকে পাঁক, মধ্যিখানে অতল ঠাই। যোগসাধনার সাঁকো দিয়ে পার হতে হবে।
গুন্ডরী পাদ বলছেন-
" খেপহুঁ জোইনি লেপ ন জাঅ --
-- যোগিনী, ক্ষিপ্ত হও, লিপ্ত হয়ো না।
কারন সরহপাদ জানিয়েছেন -
" অপানে রচি রচি ভবনির্মাণা
  মিছে লোঅ বন্ধাবএ অপণা :
-- নিজেই নিজের ভব নির্মাণ করে মানুষ নিজেই নিজেকে বদ্ধ করে।
  সবই আমাদের কর্ম ও কর্মফল। আমাদের তৈরী করা জগতে আমরা নিজেরাই আবদ্ধ।  তবে 
নাগার্জুনপাদ জানিয়েছেন -
" যেন চিত্তেন বালাঃ সংসারে বন্ধনং গতা
যোগিনস্তেন চিত্তেন সুগতানাং গতিং গতা "
-- যে চিত্ত দ্বারা মানুষ সংসারে আবদ্ধ হয়, যোগী সেই চিত্তের মাধ্যমেই সুগতকে প্রাপ্ত হন।।

Comments

Popular posts from this blog

কঠোপনিষদ ২০

উপনিষদ পর্ব 1

মহাভারত শ্লোক