বৈদিক উপাদান ও ভারতীয় Archaeology
।। বৈদিক উপাদান ও ভারতীয় Archaeology ।।
Part 1
নানা East India company ( French, British, Dutch etc) ভারতে ব্যবসা করতে এসে এখনকার প্রাচীন সাহিত্য - সংস্কৃতিকে যতই জানতে লাগল, ততই তৎকালীন পিছিয়ে থাকা ভারতবাসীর সাথে তা মেলাতে সমস্যায় পড়লেন । 1790 নাগাদ Dubois নামক একজন ফরাসি মিশনারী প্রথম ' আর্য জাতি ' শব্দটির প্রয়োগ করলেন । নানা ইউরোপীয় শব্দের সাথে ভারতীয় শব্দের মিল পেয়ে Franz Bopp 1835 এ তুলনামূলক ভাষা তত্ত্বের উপর বই লিখে ফেললেন । এরপরই শুরু হল এই চর্চার যে আর্যরা ইউরোপ থেকেই ভারতে এসেছিল এবং এখনকার ( অষ্টাদশ শতাব্দী) মতই অশিক্ষিত অনার্য ভারতবাসীদের সভ্য করে তুলেছিল । এরপর আর্য ও তাদের আগমণ নিয়ে 200 বছর ধরেই বহু আলোচনা চলল ।
মাঝে সিন্ধু সভ্যতার আবিস্কার হওয়াতে তাকে সাময়িক বিরতির পর পন্ডিতেরা প্রথমে সুমেরিয় ও পরে দ্রাবিড় বলে চিহ্নিত করে হাফ ছেড়ে বাচঁল । প্রথমে বলা হল আর্যরা ঘোড়ায় চেপে এসে সিন্ধুর নগরগুলো ধ্বংস করল, পরে বলল, না না এমনিই ধ্বংস হয়েছিল, আর্যরা এসে বৈদিক সভ্যতার স্থাপন করল । আর্যরা এলো তার প্রমাণ কি ? না, ঐ যে হিটাইট, মিতান্নি রা ইন্দর, মিত্রস ইত্যাদি নাম নিয়েছে । তা ওদের দেশে বৈদিক literature কি পাওয়া গেছে ? Nothing. ...
Maxmuller থেকে সুনীতি চাটুজ্জে মশাই নানা ভাষাতাত্ত্বিক উদাহরণ দিয়ে বললেন যে বৈদিক literature 1200 BC র পরে লেখা হয়েছে । আসলে বৈদিক text গুলো সব আধুনিক লিপিতে দু একশ বছরের আগের copy করা অবস্থায় পাওয়া গেছে । এর প্রাচীনত্বের পাথুরে প্রমাণ সম্ভব নয় । 1888 এর আগে সংস্কৃতই লেখা হতো নানা regional script এ। দেবনাগরী তাদের মধ্যে একটি, যা খুব পুরনো নয় ।
তাহলে বৈদিক সংস্কৃতির প্রাচীনত্ব কিভাবে প্রমাণ হবে ? তার আগে দেখে নিই বৈদিক সংস্কৃতির পাথুরে প্রমাণ বলতে কি কি উপাদানকে বিচার করা হবে । কারণ অশোকের বা ব্যবিলনের শিলালিপির মতন বৈদিক লেখ্য প্রমাণ কিছু নেই ( copy করে করে ভূর্জ পত্রে চলেছে যে গুরু পরম্পরায় )।
আর্যদের ভারতে আগমনের বিশ্বাসী দুজন বিখ্যাত ঐতিহাসিকের রচনা নিয়ে আমরা আলোচনা করব । এবং তাদের তুলে ধরা evidence গুলো নিয়েই reference দেব এবং আমরা আমাদের deduction এ পৌছাতে চেষ্টা করব ।
1. In Search of Aryans - Ram Sharan Sharma
2. Advent of Aryans - ঐ 1999
3. বৈদিক সভ্যতা - ইরফান হাবিব 2005
তা, বৈদিক নিদর্শনগুলি হল
1। অশ্ব
2। রথ
3। শবদাহের পর সমাধি
4। পশুবলি
5। অগ্নি উপাসনা ইত্যাদি।
এগুলি দিয়ে বলা হয় হরপ্পা ক্ষেত্রগুলি অবৈদিক। এবং 1400 এর পরে আর্যরা ভারতে এসে বৈদিক সংস্কৃতির স্থাপন করেছিল ।
হরপ্পা এবং বৈদিক সভ্যতা নিয়ে আলোচনা করার আগে আমরা একটু ভারতের সামগ্রিক চিত্রটা দেখে নিই । ইতিহাসকে এমন নানাবিধ টুকরো টুকরো Culture ( এই culture কথাটি ইতিহাসে মৃৎপাত্র এ রং জাতীয় ছোট ছোট বিষয়ে ভাগ করা হয় ) -এ ভাগ করা হয়, যেন মনে হয় 1000 BC র আগে হরপ্পা সভ্যতা ছাড়া ভারতে কিছু প্রস্তর যুগের hunter gatherer জাতীয় লোক ছিল । ঐ আর্যরা এসে সভ্য করে তুলল । সত্যিই কি তাই ? একটু দেখে নিই ।
- Homo Habilis ও Erectus জাতীয় মানুষ বহু লক্ষ বছর ধরে আছে ।
- Hand Axe পাওয়া গেছে 5 লক্ষ বছর পুরনো Son Valley তে ।
- নর্মদা করোটি 1.3 লক্ষ বছরের ।
- আধুনিক Homo Sapiens অন্ততঃ 60,000 বছরের
- প্রাচীন প্রস্তর যুগের উদাহরণ 10,000 পর্যন্ত বাঘোর, বেলান, কাশ্মীর, মধ্যপ্রদেশ, অন্ধ্র অঞ্চলে।
- এই সময়ে অশ্ব এর নমুনা পাওয়া গেছে । অবশ্যই আরবী ঘোড়া নয় । Equus namadicus । তবে ঘোড়া তো !
- মধ্য প্রস্তর যুগের (mesolithic ) সময় Holocene হিমযুগের পরে ( after 10 ,000 BC)। বিন্ধ্য ও গাঙ্গেয় উপত্যকায় 500 টি প্রত্ন ক্ষেত্র (site) পাওয়া গেছে । এ সময়ে মানুষ যুথবদ্ধ বসতি স্থাপন করছে, পশুপালন করছে এবং চাষ আবাদ শুরু করেছে । Koldihwa, Lahuredewa, Chopni Mando ইত্যাদি নানা স্থানে 6/5 হাজার BC থেকে ধান চাষ করছে । কিছু ক্ষেত্রে বুনো ধান পাওয়া গেলেও কয়েকটি ক্ষেত্রে Oryza Sativa পাওয়া গেছে । ধান চাষ চীন থেকে আসতে পারে, কিন্তু ঐ সময়ে চাষ হচ্ছে বেলান ও গঙ্গা উপত্যকাতে । এমনকি Oryza Sativa র Indica নামক speces পাওয়া গেছে ।
- এরপর নব্য প্রস্তর যুগের পরে chalcolithic বা তাম্রশ্মিয় যুগ। যা চলল 1000 BC পর্যন্ত । UP, বিহার , বাংলা মিলিয়ে 1000 sites. এ যুগে painted pottery ও ধাতুর ব্যবহার দিব্যি চলেছে ।
- এই যে Tokwa, Jhusi, Lahuredewa র মতন গাঙ্গেয় অঞ্চলে চাষবাস শুরু হয়ে গেল 5/6 হাজার BC তে , তা কিন্তু মাঝপথে বন্ধ হয়ে গেল না, চলতেই থাকল । প্রস্তর যুগ , তাম্র যুগ, লৌহ যুগ পেরিয়ে চলতেই থাকল । মানুষ বংশ পরম্পরাগতভাবে বসবাস করতেই থাকল । সিন্ধু নগর গুলোর মতো পরিত্যক্ত হল না । একটু দেখে নিই বেলান ও গঙ্গা উপত্যকাতে site গুলির নানা স্তরের খননের তারিখগুলি ।
1. Jhusi ( Allahabad) - 7477 BC, 6196 BC, 1340 BC, 830 BC
2. Lekhahia - 6420 BC
3. Koldihwa - 6570 BC, 1450 BC
4. Adamgarh (MP) - 6361 BC, 1202 BC, 780 BC
5. Bhimbetka - 7000 BC, 4951 BC , 2180 BC, 1381 BC, 766 BC
6. Lahuredewa - 5000 BC, 3320 BC 1750 BC
ইত্যাদি । সময়ের সাথে সাথেই জনসংখ্যা বৃদ্ধি হয়েছিল, জনবসতির সংখ্যাও বেড়েছিল । সেই স্থানগুলোতেও ধারাবাহিকভাবে জীবন প্রবাহ চলেছে ।
যেমন -
1. Chirand - 1990 BC, 1760 BC, 715 BC
2. Atranjikhera - 2280 BC, 1610 BC, 1170 BC, 700 BC
3. Jhinjana - 2650 BC, 1570 BC, 1180 BC
4. Sohagaura - 1375 BC
5. Senuwar - 1770 BC, 1400 BC
ইত্যাদি।
এই যে 6000 - 1000 BC প্রায় 5 হাজার বছর ধরে মানুষ বসবাস করেছে বেলান -গাঙ্গেয় উপত্যকায় সেখানে 1400 BC নাগাদ এমন কিছু পরিবর্তন হওয়া উচিত যা ভারতে ছিল না এবং যা আর্যরা নিয়ে এল ।
এর উত্তর দিতে হলে আমাদের হরপ্পা সভ্যতার reference আনতে হবে, এবং দেখে নিতে হবে নতুন কি হল ? বা আদৌ কি নতুন কিছু হল ?
আগেই বলেছি যে আমরা আর্য আগমনের প্রবক্তাদের উল্লিখিত উদাহরণ নেব বিতর্ক এড়াতে ।
ক্রমশ :
Part 1
নানা East India company ( French, British, Dutch etc) ভারতে ব্যবসা করতে এসে এখনকার প্রাচীন সাহিত্য - সংস্কৃতিকে যতই জানতে লাগল, ততই তৎকালীন পিছিয়ে থাকা ভারতবাসীর সাথে তা মেলাতে সমস্যায় পড়লেন । 1790 নাগাদ Dubois নামক একজন ফরাসি মিশনারী প্রথম ' আর্য জাতি ' শব্দটির প্রয়োগ করলেন । নানা ইউরোপীয় শব্দের সাথে ভারতীয় শব্দের মিল পেয়ে Franz Bopp 1835 এ তুলনামূলক ভাষা তত্ত্বের উপর বই লিখে ফেললেন । এরপরই শুরু হল এই চর্চার যে আর্যরা ইউরোপ থেকেই ভারতে এসেছিল এবং এখনকার ( অষ্টাদশ শতাব্দী) মতই অশিক্ষিত অনার্য ভারতবাসীদের সভ্য করে তুলেছিল । এরপর আর্য ও তাদের আগমণ নিয়ে 200 বছর ধরেই বহু আলোচনা চলল ।
মাঝে সিন্ধু সভ্যতার আবিস্কার হওয়াতে তাকে সাময়িক বিরতির পর পন্ডিতেরা প্রথমে সুমেরিয় ও পরে দ্রাবিড় বলে চিহ্নিত করে হাফ ছেড়ে বাচঁল । প্রথমে বলা হল আর্যরা ঘোড়ায় চেপে এসে সিন্ধুর নগরগুলো ধ্বংস করল, পরে বলল, না না এমনিই ধ্বংস হয়েছিল, আর্যরা এসে বৈদিক সভ্যতার স্থাপন করল । আর্যরা এলো তার প্রমাণ কি ? না, ঐ যে হিটাইট, মিতান্নি রা ইন্দর, মিত্রস ইত্যাদি নাম নিয়েছে । তা ওদের দেশে বৈদিক literature কি পাওয়া গেছে ? Nothing. ...
Maxmuller থেকে সুনীতি চাটুজ্জে মশাই নানা ভাষাতাত্ত্বিক উদাহরণ দিয়ে বললেন যে বৈদিক literature 1200 BC র পরে লেখা হয়েছে । আসলে বৈদিক text গুলো সব আধুনিক লিপিতে দু একশ বছরের আগের copy করা অবস্থায় পাওয়া গেছে । এর প্রাচীনত্বের পাথুরে প্রমাণ সম্ভব নয় । 1888 এর আগে সংস্কৃতই লেখা হতো নানা regional script এ। দেবনাগরী তাদের মধ্যে একটি, যা খুব পুরনো নয় ।
তাহলে বৈদিক সংস্কৃতির প্রাচীনত্ব কিভাবে প্রমাণ হবে ? তার আগে দেখে নিই বৈদিক সংস্কৃতির পাথুরে প্রমাণ বলতে কি কি উপাদানকে বিচার করা হবে । কারণ অশোকের বা ব্যবিলনের শিলালিপির মতন বৈদিক লেখ্য প্রমাণ কিছু নেই ( copy করে করে ভূর্জ পত্রে চলেছে যে গুরু পরম্পরায় )।
আর্যদের ভারতে আগমনের বিশ্বাসী দুজন বিখ্যাত ঐতিহাসিকের রচনা নিয়ে আমরা আলোচনা করব । এবং তাদের তুলে ধরা evidence গুলো নিয়েই reference দেব এবং আমরা আমাদের deduction এ পৌছাতে চেষ্টা করব ।
1. In Search of Aryans - Ram Sharan Sharma
2. Advent of Aryans - ঐ 1999
3. বৈদিক সভ্যতা - ইরফান হাবিব 2005
তা, বৈদিক নিদর্শনগুলি হল
1। অশ্ব
2। রথ
3। শবদাহের পর সমাধি
4। পশুবলি
5। অগ্নি উপাসনা ইত্যাদি।
এগুলি দিয়ে বলা হয় হরপ্পা ক্ষেত্রগুলি অবৈদিক। এবং 1400 এর পরে আর্যরা ভারতে এসে বৈদিক সংস্কৃতির স্থাপন করেছিল ।
হরপ্পা এবং বৈদিক সভ্যতা নিয়ে আলোচনা করার আগে আমরা একটু ভারতের সামগ্রিক চিত্রটা দেখে নিই । ইতিহাসকে এমন নানাবিধ টুকরো টুকরো Culture ( এই culture কথাটি ইতিহাসে মৃৎপাত্র এ রং জাতীয় ছোট ছোট বিষয়ে ভাগ করা হয় ) -এ ভাগ করা হয়, যেন মনে হয় 1000 BC র আগে হরপ্পা সভ্যতা ছাড়া ভারতে কিছু প্রস্তর যুগের hunter gatherer জাতীয় লোক ছিল । ঐ আর্যরা এসে সভ্য করে তুলল । সত্যিই কি তাই ? একটু দেখে নিই ।
- Homo Habilis ও Erectus জাতীয় মানুষ বহু লক্ষ বছর ধরে আছে ।
- Hand Axe পাওয়া গেছে 5 লক্ষ বছর পুরনো Son Valley তে ।
- নর্মদা করোটি 1.3 লক্ষ বছরের ।
- আধুনিক Homo Sapiens অন্ততঃ 60,000 বছরের
- প্রাচীন প্রস্তর যুগের উদাহরণ 10,000 পর্যন্ত বাঘোর, বেলান, কাশ্মীর, মধ্যপ্রদেশ, অন্ধ্র অঞ্চলে।
- এই সময়ে অশ্ব এর নমুনা পাওয়া গেছে । অবশ্যই আরবী ঘোড়া নয় । Equus namadicus । তবে ঘোড়া তো !
- মধ্য প্রস্তর যুগের (mesolithic ) সময় Holocene হিমযুগের পরে ( after 10 ,000 BC)। বিন্ধ্য ও গাঙ্গেয় উপত্যকায় 500 টি প্রত্ন ক্ষেত্র (site) পাওয়া গেছে । এ সময়ে মানুষ যুথবদ্ধ বসতি স্থাপন করছে, পশুপালন করছে এবং চাষ আবাদ শুরু করেছে । Koldihwa, Lahuredewa, Chopni Mando ইত্যাদি নানা স্থানে 6/5 হাজার BC থেকে ধান চাষ করছে । কিছু ক্ষেত্রে বুনো ধান পাওয়া গেলেও কয়েকটি ক্ষেত্রে Oryza Sativa পাওয়া গেছে । ধান চাষ চীন থেকে আসতে পারে, কিন্তু ঐ সময়ে চাষ হচ্ছে বেলান ও গঙ্গা উপত্যকাতে । এমনকি Oryza Sativa র Indica নামক speces পাওয়া গেছে ।
- এরপর নব্য প্রস্তর যুগের পরে chalcolithic বা তাম্রশ্মিয় যুগ। যা চলল 1000 BC পর্যন্ত । UP, বিহার , বাংলা মিলিয়ে 1000 sites. এ যুগে painted pottery ও ধাতুর ব্যবহার দিব্যি চলেছে ।
- এই যে Tokwa, Jhusi, Lahuredewa র মতন গাঙ্গেয় অঞ্চলে চাষবাস শুরু হয়ে গেল 5/6 হাজার BC তে , তা কিন্তু মাঝপথে বন্ধ হয়ে গেল না, চলতেই থাকল । প্রস্তর যুগ , তাম্র যুগ, লৌহ যুগ পেরিয়ে চলতেই থাকল । মানুষ বংশ পরম্পরাগতভাবে বসবাস করতেই থাকল । সিন্ধু নগর গুলোর মতো পরিত্যক্ত হল না । একটু দেখে নিই বেলান ও গঙ্গা উপত্যকাতে site গুলির নানা স্তরের খননের তারিখগুলি ।
1. Jhusi ( Allahabad) - 7477 BC, 6196 BC, 1340 BC, 830 BC
2. Lekhahia - 6420 BC
3. Koldihwa - 6570 BC, 1450 BC
4. Adamgarh (MP) - 6361 BC, 1202 BC, 780 BC
5. Bhimbetka - 7000 BC, 4951 BC , 2180 BC, 1381 BC, 766 BC
6. Lahuredewa - 5000 BC, 3320 BC 1750 BC
ইত্যাদি । সময়ের সাথে সাথেই জনসংখ্যা বৃদ্ধি হয়েছিল, জনবসতির সংখ্যাও বেড়েছিল । সেই স্থানগুলোতেও ধারাবাহিকভাবে জীবন প্রবাহ চলেছে ।
যেমন -
1. Chirand - 1990 BC, 1760 BC, 715 BC
2. Atranjikhera - 2280 BC, 1610 BC, 1170 BC, 700 BC
3. Jhinjana - 2650 BC, 1570 BC, 1180 BC
4. Sohagaura - 1375 BC
5. Senuwar - 1770 BC, 1400 BC
ইত্যাদি।
এই যে 6000 - 1000 BC প্রায় 5 হাজার বছর ধরে মানুষ বসবাস করেছে বেলান -গাঙ্গেয় উপত্যকায় সেখানে 1400 BC নাগাদ এমন কিছু পরিবর্তন হওয়া উচিত যা ভারতে ছিল না এবং যা আর্যরা নিয়ে এল ।
এর উত্তর দিতে হলে আমাদের হরপ্পা সভ্যতার reference আনতে হবে, এবং দেখে নিতে হবে নতুন কি হল ? বা আদৌ কি নতুন কিছু হল ?
আগেই বলেছি যে আমরা আর্য আগমনের প্রবক্তাদের উল্লিখিত উদাহরণ নেব বিতর্ক এড়াতে ।
ক্রমশ :
Comments
Post a Comment