আ ত্ম কথা ১

বিশুদ্ধ জ্ঞানচর্চার কথা -
2010 সালে কেঁদে কঁকিয়ে Decipherment of Indus-Srsvti Script ছাপা হল । তার আগে 3 বছর আমারই এক senior colleague , সদ্য IAS হয়ে আমাদেরই দন্ড -মুন্ডের কর্তা হয়ে লেখার অনুমতি দিতে অস্বীকার করেছেন ( সরকারি চাকরিতে অনুমতি লাগে এবং আমার লেখা দেশ ও সরকার বিরোধী নয় ইত্যাদি অনেক প্রমাণ পেশ করে অনুমতি পেয়েছিলাম অবশেষে)। 
আনন্দ বাজার পরিস্কার জানিয়েছিল অন্ততঃ 5 হাজার টাকার advt দিলে (আট বছর আগে) বইটির review হতে পারে । Asiatic Society র এক বাম সদস্যা (কমিটির ) পরিস্কার বললেন, আপনি কে মশাই, যে আপনার লেখা পড়তে হবে । কলকাতার HISTORICAL RESEARCH Institute জানালো, একটা Seminar আপনি sponsor করুন, দেখছি ।
Archeological Survey of India র সর্বভারতীয় Director, বাঙালি (তদানীন্তন ) জানালেন, তারা মতামত দেবেন না ( সব correspondence আছে আমার কাছে )।
মজার বিষয় হল, এরা কেউ reject করলো না আমার তত্ত্ব , স্বীকারও নয় । বরং দেশি (বাঙালি নন)-বিদেশি অনেক পন্ডিত ( বি বি লাল ইত্যাদি ) অনেকে উৎসাহিত করলেন ( প্রমাণ আছে )।
গলাধাক্কা খেতে খেতে আর দুএকটা ছোটখাটো পত্রিকা য় লিখে জ্ঞান চর্চা চলল । 2015 সালে বাংলা বই বের হল । এখানে ওখানে দুএকটা Seminar এ ডাক এল ।
এই Journey তে কতো পরিশ্রম, অর্থ আর সময় ব্যয় হল, তার হিসেব করি না, তবে বিশুদ্ধ জ্ঞান চর্চায় ডান-বাম কোনও রাজনৈতিক দলেরই আগ্রহ নেই দেখেছি ।
নিচের ছবিগুলি বর্ধমান, হাড়োয়া, উড়িষ্যা র । পাঠোদ্ধার হয়নি আজও । হবেও না । ঘরের খেয়ে বনের মোষ কে আর তাড়াবে । তার ওপর আমাদের না ওদের লোক, কার সমর্থক এই নিয়ে টানাটানি ।
কেন রে ভাই । সমর্থক কি হতেই হবে ? শেষ 15 বছর ভোট দিয়েছি কিনা মনে পরে না ।
আমার এই ইতিহাস চর্চার পথে বিভিন্ন সময়ে বিভিন্ন মানুষের সহযোগিতা পেয়েছি ।নানা colleague ঘোষসাহেব, নাসিমসাহেব , মনীষা, বিদেশ, বিতান, সুমন্ত, সুমন্ত শেখর, বিপ্লব, অনন্যা এবং আরো অনেকেই। বিতান ও সুমন্ত কাগজে review করানোর জন্য অনেক চেষ্টা করেছিল । আমি কৃতজ্ঞ থাকব চিরকাল ।
চাকরী জগতের বাইরেও অনেকে আছেন যারা support দিয়েছেন । আবার ভালোবেসে বই উপহার দিয়ে দেখেছি পাতা উল্টে দেখেনি এমনও আছেন ।
বিপ্লব শেষ তিন বছর সামনে থেকে আমাকে এবং আমার হতাশা কে দেখছে । তাই আবেগ তাড়িত । এতো মানুষের ভালোবাসা পেয়েছি, আর কি চাই ।
Facebook এক তরল মাধ্যম । জ্ঞানচর্চার একদমই উপযোগী নয় । ইতিহাস ও দর্শন চর্চা এই মাধ্যমে সম্ভব নয় । সময়ও প্রতিকূল ।
অলমতিবিস্তরেণ ।।

Comments

Popular posts from this blog

কঠোপনিষদ ২০

উপনিষদ পর্ব 1

মহাভারত শ্লোক